৪- আলেমদের সহযোগিতা ,৫- মীলাদ বিদ‘আত হওয়ার ব্যাপারে চার মাযহাবের ঐক্যমত, ৬- উপমহাদেশের ওলামায়ে কেরাম

৪- আলেমদের সহযোগিতা

আবিষ্কৃত এই মীলাদ অনুষ্ঠানের সমর্থনে তৎকালীন আলেম সমাজের মধ্যে সর্বপ্রথম যিনি এগিয়ে আসেন, তিনি হ’লেন আবুল খাত্ত্বাব ওমর বিন দেহিইয়াহ (৫৪৪-৬৩৩)। তিনি ‘আত্তান্ভীর ফী মাওলিদিস সিরাজিল মুনীর’ নামে একটি বই লেখেন এবং সেখানে বহু জাল ও বানাওয়াট হাদীছ জমা করেন। অতঃপর বইটি ৬২৬ হিজরীতে গভর্ণর কুকুবুরীর নিকট পেশ করলে তিনি খুশী হয়ে তাকে সঙ্গে সঙ্গে এক হাযার স্বর্ণমুদ্রা বখশিশ দেন (দেখুনঃ তারীখ ইবনে খাল্লিকান)

ক্রমে ক্রমে অন্যান্য আলেমগণও ঐ একই পথ ধরলেন। কেউ বা সরকারের ভয়ে চুপ থাকলেন অথবা বদ দো‘আ  করেই ক্ষান্ত হ’লেন। কিন্তু বিদ‘আত চালু হয়েই গেল, যা আজও চলছে।

 

৫- মীলাদ বিদ‘আত হওয়ার ব্যাপারে চার মাযহাবের ঐক্যমত

‘আল-ক্বাওলুল মু‘তামাদ’ কিতাবে বলা হয়েছে যে, চার মাযহাবের সেরা বিদ্বানগণ সর্বসম্মতভাবে প্রচলিত মীলাদ অনুষ্ঠান বিদ‘আত হওয়ার ব্যাপারে একমত হয়েছেন। তাঁরা বলেন, এরবলের গভর্ণর কুকুবুরী এই বিদ‘আতের হোতা। তিনি তার আমলের আলেমদেরকে মীলাদের পক্ষে মিথ্যা হাদীছ তৈরী করার ও ভিত্তিহীন ক্বিয়াস করার হুকুম জারি করেছিলেন।[9]

৬- উপমহাদেশের ওলামায়ে কেরাম

মুজাদ্দিদে আলফে ছানী শায়খ আহমাদ সারহিন্দী, আল্লামা হায়াত সিন্ধী, রশীদ আহমাদ গাংগোহী, আশরাফ আলী থানভী, মাহমূদুল হাসান দেউবন্দী, আহমাদ আলী সাহারানপুরী প্রমুখ ওলামায়ে কেরাম ছাড়াও আহলেহাদীছ বিদ্বানগণ সকলে এক বাক্যে প্রচলিত মীলাদ অনুষ্ঠানকে বিদ‘আত ও  গুনাহের কাজ বলেছেন।[10]

 

[9] . মীলাদুন্নবী পৃঃ ৩৫।

[10] . মীলাদুন্নবী পৃঃ ৩২-৩৩; মীলাদে মুহাম্মাদী পৃঃ ১৬-২০, ৩০-৩২; গাংগোহী ও সাহারানপুরী, ‘ফাতাওয়া মীলাদ শরীফসংকলনেঃ মুহাম্মাদ আতহার উছমানী (দেউবন্দ, ভারতঃ মুহাম্মাদী প্রিন্টিং প্রেস, তাবি), পৃঃ ৩-৪।

Advertisements
This entry was posted in 02. মীলাদ প্রসঙ্গ, 04. আলেমদের সহযোগিতা, 05. মীলাদ বিদ‘আত হওয়ার ব্যাপারে চার মাযহাবের ঐক্যমত, 06. উপমহাদেশের ওলামায়ে কেরাম. Bookmark the permalink.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s